শুক্রবার, মে ৩১, ২০২৪

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ছয় দিনের ইউরোপ সফরে ফ্রান্সে পৌঁছেছেন

  • সকালের আলো প্রতিবেদক
  • ২০২৪-০৫-০৬ ০৯:৪২:১৫

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ছয় দিনের ইউরোপ সফরে ফ্রান্সে পৌঁছেছেন। স্থানীয় সময় রোববার ফ্রান্সের রাজধানী প্যারিস পৌঁছেছেন তিনি। ইউরোপীয় ইউনিয়নের ভর্তুকি বিরোধী তদন্ত, গুপ্তচরবৃত্তি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মস্কোকে সমর্থনের ফলে সৃষ্টি হওয়া উত্তেজনার মধ্যেই এ সফর করছেন শি।
পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো ইউরোপের তিন দেশ ফ্রান্স, হাঙ্গেরি ও সার্বিয়া সফরে গেলেন তিনি। রোববার (৫ মে) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। সোমবার প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সাথে দেখা করবেন চীনের প্রেসিডেন্ট।
গত সেপ্টেম্বরে চীন যে  বৈদ্যুতিক কার তৈরি করেছে এবং তাতে রাষ্ট্রের ভর্তুকি রয়েছে, তার তদন্ত করছে ইইউ। এছাড়া ইউরোপের বাজারে চীনা পণ্যের নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ রয়েছে। এসব বিষয়ে আলোচনা হতে পারে তাদের । এছাড়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধের অবসান ঘটাতে রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের ওপর চাপ প্রয়োগ করতে আবারও শি জিনপিংকে অনুরোধ জানাতে পারেন ম্যাক্রোঁ।
দুইদিন প্যারিস ভ্রমণ শেষে, ইউরোপে চীনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সাথেও দেখা করবেন শি জিনপিং। এরপর তিনি যাবেন সার্বিয়ায়।

 


এ জাতীয় আরো খবর