শুক্রবার, মে ৩১, ২০২৪

“বিশ্বমানের ক্যাজুয়ালিটি ইমার্জেন্সি বিভাগ গড়ে তোলা হবে”

  • প্রশান্ত মজুমদার
  • ২০২৪-০৩-১৫ ১৭:১২:১৪

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত মাননীয় উপাচার্য প্রখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হক আজ শুক্রবার ১৫ মার্চ ২০২৪ইং তারিখ সকাল ৮টা ৩০ মিনটে প্রথমে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং পরবর্তীতে বনানী কবরস্থানে বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যবর্গের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মোঃ নজরুল ইসলাম খান, অত্র বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, হল প্রভোস্ট অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাজির উদ্দিন মোল্লাহ, হেপাটোলজি বিভাগের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. তৌহিদ মোঃ সাইফুল ইসলাম দিপু, সাবেক রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, সাবেক প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, রেডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মোছা. সাঈদা শওকত, কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোয়ারদার টিটো, সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিদ্যুৎ চন্দ্র দেবনাথ, নেফ্রোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. জাকির হোসেন সুমন, শিশু নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সানজিদা আহমেদ, অনকোলজি বিভাগের চিকিৎসক ডা. জাহান শামস নিটোল প্রমুখসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, চিকিৎসক, ছাত্রছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ও নবনিযুক্ত উপাচার্য মহোদয়ের পরিবারবর্গের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেনকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও অগ্রগতিসহ দেশের সার্বিক উন্নতি ও কল্যাণের লক্ষ্যে এবং ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধু, বঙ্গমাতা, শেখ রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যবর্গের ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।
 
শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক নবনিযুক্ত মাননীয় উপাচার্য  অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হক বলেন, ধানমন্ডি ৩২ নম্বর মহান স্বাধীনতার সূতিকাগার, আমাদের ভালোবাসার জায়গা, চেতনার জায়গা। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হয়তো চিকিৎসা পেশায় ও স্বাস্থ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে আমার দীর্ঘদিনের ক্লিনিক্যাল অভিজ্ঞতা, শিক্ষকতা ও প্রশাসনিক দক্ষতা বিবেচনায় নিয়ে দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন। জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কাছে দেশের রোগীসহ মানুষের প্রত্যাশা অনেক বেশি। জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে সেই প্রত্যাশা পূরণে সর্বশক্তি নিয়োগ করবো। চিকিৎসা শিক্ষা, চিকিৎসা সেবা ও গবেষণা তিনটি বিষয়কেই প্রাধান্য দেয়া হবে। এই বিশ্ববিদ্যালয়ে রয়েছে মাল্টিডিসিপ্লিনারি চিকিৎসার সুযোগ। তার সাথে যুক্ত হয়েছে সুপার স্পেশালিটি। এখানে সব ধরণের চিকিৎসার সুযোগ রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিশাল চিকিৎসক বাহিনীকে কাজে লাগিয়ে সব ধরণের চিকিৎসার সুযোগ নিশ্চিত করা হবে। কোনো রোগী যেনো প্রতারিত না হয় এবং কোনো রোগী যেনো চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে বিশেষ গুরুত্ব দেয়া হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে এশিয়া অঞ্চলের একটি উন্নতমানের রেফারেল হসপিটাল হিসেবে গড়ে তোলা হবে। বিশ্বমানের হাসপাতাল হিসেবে গড়ে তুলতে প্রচেষ্টা অব্যাহত রাখবো। রোগীদের সেবার মান বৃদ্ধি করবো। এই বিশ্ববিদ্যালয়ে একটি বিশ্বমানের ক্যাজুয়ালিটি ইমার্জেন্সি বিভাগ গড়ে তোলা হবে। যাতে করে ঢাকা মেডিক্যাল কলেজের উপর রোগীর চাপটা একটু কমে। একই সাথে চিকিৎসকদের আরো দক্ষ করে গড়ে তুলতে বিশ্বমানের ফ্যাকাল্টিদের স্বল্পমেয়াদে ট্রেনার হিসেবে নিয়োগ দেয়ার চেষ্টা করা হবে। যাতে করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা জ্ঞানে, প্রজ্ঞায়, চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে ধারণা নিয়ে নিজেদেরকে সমৃদ্ধ করে দেশেই রোগীদেরকে বিশ্বমানের চিকিৎসা দিতে সক্ষম হন।          
   
প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমান মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ মহোদয়ের মেয়াদ শেষ হবে চলতি মার্চ মাসের ২৮ তারিখে এবং নবনিযুক্ত মাননীয় উপাচার্য প্রখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হক মহোদয় ২৯ মার্চ ২০২৪ইং তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন।  স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক নবনিযুক্ত মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. দীন মোঃ নূরুল হককে গত ১১ মার্চ ২০২৪ইং তারিখে মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আগামী ৪ বছরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেন।  

ছবি: মোঃ সোহেল গাজী। 


এ জাতীয় আরো খবর