শুক্রবার, মে ৩১, ২০২৪

টানা বৃষ্টি এবং বন্যায় বিপর্যস্ত কেনিয়ায় এবার কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে

  • সকালের আলো প্রতিবেদক
  • ২০২৪-০৫-০৯ ০৯:৪৩:১২

টানা বৃষ্টি এবং বন্যায় বিপর্যস্ত কেনিয়ায় এবার কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কেনিয়ার পূর্বাঞ্চলীয় তানা রিভার কাউন্টিতে ৪৪ জনের কলেরা শনাক্ত হয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  
বন্যায় যেসব এলাকা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোর মধ্যে পূর্বাঞ্চলীয় তানা রিভার কাউন্টি একটি।  
কেনিয়ায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী স্টিফেন জ্যাকসন বলেন, আমি বিশ্বাস করি  যে, সরকারি এবং জাতীয় ও আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নিয়ে আমরা এই পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম হবো।
তিনি বলেন, এর আগেও কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তবে এটা একটি উদ্বেগের বিষয়। কলেরা একটি তীব্র সংক্রমণ যা দূষিত খাবার এবং পানির মাধ্যমে ছড়িয়ে পড়ে। এটা শিশুদের জন্য বেশি বিপজ্জনক।
কেনিয়া সরকারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বন্যায় এখন পর্যন্ত ২৩৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও দুই লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে।
সম্প্রতি বিভিন্ন দেশে পানিবাহিত রোগ কলেরার প্রাদুর্ভাব বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। সংস্থাটির হিসেব অনুযায়ী, ২০২২ সালে বিশ্বজুড়ে কলেরায় আক্রান্ত হয়েছিলেন ৪ লাখ ৭৩ হাজার জন। ২০২৩ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখে। চলতি বছর ২০২৪ সালে এই সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। 
প্রাণঘাতী এই রোগের প্রাদুর্ভাব ঠেকাতে তাই বড় আকারের টেস্ট কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এই কর্মসূচির উদ্দেশ্য হলো কলেরা নির্ভুলভাবে শনাক্ত করা এবং নিয়মিত নজরদারি এবং কলেরা টেস্ট বিষয়ক সক্ষমতা বাড়ানো।


এ জাতীয় আরো খবর