শুক্রবার, মে ৩১, ২০২৪

বাংলাদেশ প্রেস ফটো কনটেষ্ট ২০২৪

  • সুলতান মাহমুদ
  • ২০২৪-০৫-১২ ২২:৫৩:০০

পরিপ্রেক্ষিত

ভুয়া খবরের এই যুগেও গণমাধ্যমে মুদ্রিত আলোকচিত্র খবরের সবচেয়ে বিশ্বস্ত উৎস হিসেবে বেঁচে আছে। একই সাথে প্রেস আলোকচিত্রীর পেশা পরিণত হয়েছে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পেশাগুলোর একটি।
সাম্প্রতিক সময়ে বাংলাদেশী আলোকচিত্রীরা বিশ্বব্যাপী সমাদৃত হয়েছেন। কিন্তু তাদের যৌথ প্রতিভার আনুষ্ঠানিক স্বীকৃতি কিংবা জাতির প্রতি তাদের অবদানের বিশেষ কোনো মূল্যায়ন আজ পর্যন্ত হয়নি।
বাংলাদেশ প্রেস ফটো এ্যাওয়ার্ড সেই সকল সাহসী নারী ও পুরুষের কীর্তিগাঁথাকে উদপযাপন করে যারা সম্মুখ সারির যোদ্ধা হয়ে প্রতিদিন সংবাদ সংগ্রহ করেন। দেশের শীর্ষস্থানীয় পেশাদার আলোকচিত্রীদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী দ্বারা গত এক বছরে আলোকচিত্র সাংবাদিকতা এবং তথ্যমূলক আলোকচিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ কাজগুলো নির্ধারণের মাধ্যমে এই স্বীকৃতি আলোকচিত্রীদের কাজের শ্রেষ্ঠতাকে জনসম্মুখে তুলে ধরে।
নির্বাচিত ছবিগুলো নিয়ে ২০২৪ সালের জুলাই মাসে ঢাকায় একটি প্রদর্শনীর পরিকল্পনা গৃহীত হয়েছে। একইসাথে প্রদর্শনীটি বৃহত্তর পরিসরে পৌঁছে দিতে ভার্চুয়াল মাধ্যমেও আয়োজিত হবে। বিজয়ী ছবিগুলোর পাশাপাশি নির্বাচিত ৩০টি ছবি এই প্রদর্শনীতে স্থান পাবে।
শ্রেণীবিভাগঃ
নিম্নোক্ত বিভাগসমূহে আলোকচিত্রীরা তাদের তোলা একক ছবি জমা দিতে পারবে।
জনমুখী সাংবাদিকতাঃ
জনগণের আগ্রহোদ্দীপক মানেই জনমুখী সাংবাদিকতা নয়। গণমাধ্যমে সংবাদ প্রচার বেশিরভাগ ক্ষেত্রেই মুনাফা কেন্দ্রিক। ফলে বিজ্ঞাপনদাতা ও পাঠকের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে সাধারণত চাঞ্চল্যকর ও প্রলুব্ধকর সংবাদ প্রচারকেই প্রাধান্য দেয়া হয়। আমরা এমন গল্পের সন্ধান করছি যা জনগণের বয়ানকে সমৃদ্ধ করে এবং প্রচলিত ধ্যান-ধারণাকে প্রশ্নবিদ্ধ করার মধ্য দিয়ে নাগরিকদের অবহিত করে। উন্নয়ন খাত থেকে শুরু করে নাগরিক সমাজের সদস্য এমনকি একক ব্যক্তির কাজ যা মানুষের কল্যাণে নিয়োজিত - এধরণের যেকোনো কাজই এর অন্তর্ভুক্ত হতে পারে।
রাজনীতিঃ
দলগত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে যে ধরনের কর্মকাণ্ড যুক্ত কিংবা ব্যক্তির মধ্যকার ক্ষমতা সম্পর্কের নানা ধরণ; যেমন পুঁজি কিংবা সামাজিক পদমর্যাদার বিন্যাস - এ সকল বিষয় সম্পর্কিত আলোকচিত্র এই অংশে বিবেচ্য। বিশেষত সরকার পরিচালনা সংক্রান্ত বিষয়সমূহ; যেমন যে সকল উপাদান সরকারকে প্রভাবিত ও চালনা করে কিংবা সরকার হিসেবে প্রতিষ্ঠার ক্ষেত্রে বিজয়ী হওয়া ও নিয়ন্ত্রণ বজায় রাখতে ক্রিয়াশীল থাকে। অর্থাৎ সমাজে বসবাসরত মানুষের মধ্যকার বিদ্যমান ক্ষমতার জটিল সম্পর্কের সাথে সংশ্লিষ্ট বিষয়সমূহ ভিত্তিক আলোকচিত্র। এমনকি ক্ষমতা ও নেতৃত্বের জন্য দলগত ও ব্যক্তিগত স্বার্থের প্রতিযোগিতা বিষয়ক ছবিও এই বিভাগে বিবেচ্য হবে।
শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়াঃ
বৃহৎ অর্থে শিল্প সৃজনশীলতা ও কল্পনার বহিঃপ্রকাশ। ক্রীড়া একটি প্রতিযোগিতামূলক পরিবেশে মানসিক ও শারীরিক পরিশ্রম এবং দক্ষতার সম্মীলন ঘটায়। সংস্কৃতি একটি গোষ্ঠী কিংবা সমাজের চিন্তা, প্রথা এবং সামাজিক আচরণকে বিবৃত করে। এই বিভাগের আলোকচিত্রগুলো সামষ্টিকভাবে স্বীকৃত মানুষের বুদ্ধিবৃত্তিক এবং শারীরিক অর্জনের অভিব্যক্তি ও সামাজিক মিথষ্ক্রিয়ার সঙ্গে সম্পর্কিত মানব প্রচেষ্টার সম্যক ব্যাপ্তিকে ধারণ করবে।
আলোকচিত্রীরা প্রতি বিভাগে সর্বাধিক ৫টি করে সকল বিভাগে ছবি জমা দিতে পারবে।
পুরষ্কারঃ
শ্রেষ্ঠ পুরষ্কার – বর্ষসেরা আলোকচিত্র ২০২৩
(১,০০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
বিজয়ী – জনমুখী সাংবাদিকতা
(৫০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
বিশেষ সম্মাননা - জনমুখী সাংবাদিকতা
(১০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
বিজয়ী – রাজনীতি
(৫০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
বিশেষ সম্মাননা - জনমুখী সাংবাদিকতা
(১০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
বিজয়ী – শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া
(৫০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
বিশেষ সম্মাননা - শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া
(১০,০০০ টাকা, সম্মাননা স্মারক, সনদ)
জমাদানের শেষ তারিখঃ
২৪ মে, ২০২৪

প্লাটফর্মের লিঙ্কঃ https://drik.awardsplatform.com/


এ জাতীয় আরো খবর