শুক্রবার, মে ৩১, ২০২৪

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে

  • সকালের আলো প্রতিবেদক
  • ২০২৪-০৫-০৬ ০৯:৫৫:১৬

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করেছে। রোববার (৫ই মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আগামী ৩ অক্টোবর পর্দা উঠবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারের এ টুর্নামেন্টের আয়োজক দেশ বাংলাদেশ। একই সঙ্গে টুর্নামেন্টের ট্রফিও উন্মোচন করেছে। 
এরপরেই জানা গেল, টাইগ্রেসদের এবারের বিশ্বকাপ মিশন শুরু হবে আগামী ৩ অক্টোবর। বাংলাদেশের ম্যাচ দিয়েই শুরু হবে এবারের বিশ্বকাপের আসর। 
১০ দলের বিশ্বকাপে দুই গ্রুপের আটটি দল চূড়ান্ত। বাকি দুটি দল আসবে বাছাইপর্ব খেলে। ‘বি’ গ্রুপে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে পাবে বাছাইপর্ব উতরে আসা একটিকে। এদিকে ছয়বারের রেকর্ড চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাছাইপর্ব থেকে উঠে আসা দলের বিপক্ষে। ‘এ’ গ্রুপে তাদের অন্য প্রতিপক্ষরা হলো, ভারত, নিউজিল্যান্ড ও পাকিস্তান। 
১৯ দিনের এই আসরে দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে মোট ২৩টি ম্যাচ। বাংলাদেশসহ ‘বি’ গ্রুপের খেলাগুলো হবে ঢাকার শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। ‘এ’ গ্রুপের ম্যাচের ভেন্যু সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। ২০ অক্টোবর ঢাকায় ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের নবম আসরের।
গ্রুপ পর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল যাবে পরের রাউন্ডে। প্রথম সেমিফাইনাল হবে ১৭ অক্টোবর সিলেটে। আর দ্বিতীয় সেমিফাইনাল ১৮ অক্টোবর ঢাকায়।
গ্রুপ পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩ অক্টোবর বাছাইপর্ব উতরে আসা দ্বিতীয় দলের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে ৫ অক্টোবর। ৯ অক্টোবর তৃতীয় ম্যাচটি বাংলাদেশ খেলবে ২০১৬ সালের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১২ অক্টোবর গ্রুপ পর্বে বাংলাদেশের শেষ ম্যাচের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।

 


এ জাতীয় আরো খবর