শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

আইসিসির বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ছয়জন, বাংলাদেশের কেউ নেই

  • সকালের আলো প্রতিবেদক
  • ২০২৪-০৭-০২ ১৪:৪৬:১৮

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ ঘোষনা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপের সেরা একাদশে  আছেন চ্যাম্পিয়ন ভারতের ছয়জন। এই একাদশে সুযোগ হয়নি রানার্স-আপ দক্ষিণ আফ্রিকার দলের  খেলোয়াড়ের। দ্বাদশ ব্যক্তি হিসেবে রাখা হয়েছে প্রোটিয়া পেসার এনরিচ নর্টিকে। সুপার এইট থেকে বিদায় নেওয়া বাংলাদেশের কোন খেলোয়াড়ের সুযোগ হয়নি।
ভারতের ছয়জন ছাড়াও সেমিফাইনালিস্ট আফগানিস্তানের তিনজন, সুপার এইট থেকে বিদায় নেওয়া ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার একজন করে খেলোয়াড় আছে।

বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ছয় ও আফগানিস্তানের তিন ক্রিকেটার, নেই  বাংলাদেশি
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ^কাপের সেরা একাদশ ঘোষনা করে আইসিসি। এই একাদশের নেতৃত্ব থাকছেন ভারতের রোহিত শর্মা। ব্যাটিং অর্ডার অনুসারে রোহিতের সাথে ওপেনিংয়ে আছেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ। ৩টি হাফ-সেঞ্চুরিতে টুর্নামেন্টে সর্বোচ্চ ২৮১ রান করেছেন গুরবাজ। ৩টি অর্ধশতকে টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ ২৫৭ রান করেছেন রোহিত।
তিন নম্বরে রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে। ১টি হাফ-সেঞ্চুরিতে ২২৮ রান করেন তিনি।
চার নম্বরে আছেন ভারতের সূর্যকুমার যাদব। ২টি ফিফটিতে সূর্যের রান ১৯৯। জেনুইন চার ব্যাটারের পর তিনজন অলরাউন্ডার আছে একাদশে। তার হলেন- অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস, ভারতের হার্ডিক পান্ডিয়া ও অক্ষর প্যাটেল।
১৬৯ রানের পাশাপাশি ১০ উইকেট শিকার করেছেন স্টয়নিস। অলরাউন্ডার হিসেবে সুনাম কুড়িয়েছেন পান্ডিয়াও। ফাইনাল ম্যাচে শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার ১৬ রানের দরকারে বল হাতে মাত্র ৮ রান দিয়ে ২ উইকেট নিয়ে ভারতের শিরোপা জয়ে বড় ভূমিকা রাখেন পান্ডিয়া।

বিশ্বকাপের সেরা একাদশে ভারতের ৬, নেই দক্ষিণ আফ্রিকার কেউ | Online Version
পান্ডিয়ার মত ভারতের শিরোপা জয়ে অবদান রেখেছেন  প্যাটেলও। ফাইনাল ম্যাচে  ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে পাঁচ নম্বরে নেমে ১টি চার ও ৪টি ছক্কায় ৩১ বলে ৪৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন প্যাটেল। বল হাতে ১ উইকেট নিলেও, ৪ ওভারে ৪৯ রান দেন তিনি। পুরো টুর্নামেন্টে ৯২ রান ও ৯ উইকেট নিয়েছেন প্যাটেল।
প্যাটেলের সাথে দ্বিতীয় স্পিনার হিসেবে থাকছেন ১৪ উইকেট শিকার তকরা আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান।
দলে তিন জেনুইন পেসার হিসেবে সুযোগ হয়েছে ভারতের জসপ্রিত বুমরাহ ও অর্শদীপ সিং এবং আফগানিস্তানের ফজলহক ফারুকির। ৪ দশমিক ১৭ ইকোনমি রেটে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন বুমরাহ। টুর্নামেন্টে যৌথভাবে সর্বোচ্চ ১৭টি করে উইকেট নেন অর্শদীপ ও ফারুকি।
১৫ উইকেট নিয়ে দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার নর্টি।
টি–-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির সেরা একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, যশপ্রিত বুমরাহ, আর্শদীপ সিং, ফজলহক ফারুকি।
দ্বাদশ খেলোয়াড় : এনরিচ নর্টি।


এ জাতীয় আরো খবর