শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

সড়কের নাম সেলফি রোড

  • হাসান মেহেদী:
  • ২০২৩-১১-০৩ ১৩:১১:৪১

হাতের মুঠোফোনের ক্যামেরায়  'ক্লিক' শব্দে নিমিষে বন্দি একটি 'সেলফি'। ছবির পেছনে দিগন্তছোঁয়া সবুজ বৃক্ষের সারি। যেনো আকাশ ঢাকা পড়েছে সড়কের দুইপাশের সুশৃঙ্খল  রাবার গাছের  সবুজের চাদরে। ঠিক যেনো কল্পনার তুলিতে প্রকৃতি পরম মমতায় এঁকে দিয়েছে একটি 'ফটোফ্রেম'। তাই বুঝি সৌন্দর্যানুরাগীরা এর নাম দিয়েছে ‘সেলফি রোড’।  রাবার বাগানের বুক চিরে ছুটে চলা একটি রাস্তা এটি। চট্টগ্রাম জেলার ফটিকছড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়নের হেয়াকো বাজার সংযুক্ত  এলজিইডি আওতাধীন হেয়াকো জিসি হতে সিকদারখিল (আর.এইচ.ডি) সড়কের প্রায় দেড় কি.মি সড়কটিই হচ্ছে 'সেলফি রোড'। ২০১৩-১৪ অর্থবছরে স্থানীয় সরকার মন্ত্রণালয় রাবার বাগানের মধ্য দিয়ে সড়কটি নির্মাণ করে। সড়কের এমন নামকরণ সম্পর্কে জানতে চাইলে রাবার বাগানের অধীক্ষক (সুপারভাইজার) মো. কামাল উদ্দিন  সকালের আলোকে বলেন, শুরুর  দিকে সড়কটির নাম ছিলো 'নতুন সড়ক'। পরবর্তীতে রাবার বাগানে ঘুরতে আসা পর্যটকরা সড়কটির অপরূপ সৌন্দর্যে মুগ্ধ হয়ে নাম রাখেন 'সেলফি রোড'। বর্তমানে এটি  সেলফি রোড নামেই পরিচিত। চট্টগ্রাম শহর থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে ফটিকছড়ির শেষ সীমান্তে ফেনী ও খাগড়াছড়ি জেলার রামগড় মহাসড়ক হতে দুই ধারে রাবারগাছে বেষ্টিত কালো পিচঢালা ৩ দশমিক ৮১০ কি.মি. দূরত্ব নিয়ে এই সড়কটি বিদ্যমান। সামাজিক যোগযোগ মাধ্যমে সড়কটির সৌন্দর্যের কথা ছড়িয়ে পড়ার পর দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বর্তমানে প্রায় সময় নাটক ও গানের দৃশ্যায়নের ফলে প্রতিদিনই হাজার হাজার পর্যটক ভিড় করে সড়কটিতে।

No description available.
এখানে বেড়াতে আসা পর্যটকদের অন্যতম আকর্ষণ এশিয়ার বৃহত্তম দাঁতমারা রাবারবাগান। প্রায় ৪ হাজার ৬৯১ একরের বিশাল অঞ্চল নিয়ে এই বাগানে রয়েছে প্রায় ২ লাখ ১১ হাজার রাবার উৎপাদনকারী গাছ। বাগান দেখতে  সববয়সী সৌন্দর্যপিপাসু মানুষ ভিড় জমায় প্রতিদিন।
রাবার শ্রমিকদের কর্মব্যস্ততায়ও মুখরিত থাকে এ বাগান। প্রতিদিন সূর্য উঠার আগেই রাবার গাছের বাকল কেটে কৌশলে প্লাস্টিকের  ছোট একটি পাত্র গাছের সাথে জুড়ে দেন রাবারশ্রমিকেরা। সেই পাত্রে জমা হয় 'সাদা সোনা খ্যাত' দুধ রঙের  রাবার কষ। এটিই রাবারের মূল উপাদান। শ্রমিকেরা বালতি নিয়ে পাত্র থেকে সংগ্রহ করে এই কষ। পাত্রে জমা হওয়া  কষ সংগ্রহ করে  গাড়িতে করে নিয়ে যাওয়া হয় কারখানায়। 
ঘুরতে আসার ভ্রমণপিপাসুদের হালকা খাবারের যোগান দিতে বিকেলে এখানে বসে বেশ কিছু ভ্রাম্যমাণ খাবারের দোকান। সেখানে মিলে হাতে তৈরি হরেক পদের টাটকা  নাস্তা। 

যেভাবে যাওয়া যায় : 
চট্টগ্রাম নগরীর  অক্সিজেন মোড় থেকে  হেয়াকোগামী যেকোনো বাসে হেয়াকো বাস স্ট্যান্ডে নেমে যেকোন যানবাহন যোগে সেলফি রোডে যাওয়া যাবে। এছাড়াও মীরসরাই উপজেলার  বারৈয়ারহাট হয়ে যে কোন যানবাহন যোগে যাওয়া যাবে সেলফি রোডে।


এ জাতীয় আরো খবর