Personal data policy

We use cookies to improve the functionality of our sites, to be able to perfect content and desire ads to you and for us to be able to ensure that the services work nicely : About our cookies and personal information

সর্বশেষ সংবাদ বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীঃ বঙ্গবন্ধু, বাংলাদেশ ও জননেত্রী শেখ হাসিনা                 ডিজিটাল বাংলাদেশ দিবসে বাংলাদেশ পুলিশের ডিজিটাল সেবা সমূহ                 বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী ঃ বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ ও জননেত্রী শেখ হাসিনা                 আমরা বিজয় ছিনিয়ে এনেছি                 মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষণে পুলিশ ও গণমাধ্যমের ভূমিকা                 'স্বাধীনতার প্রবেশদ্বার' চৌগাছা, যশোর                 সড়ক নিরাপত্তায় শিক্ষার্থীদের আন্দোলন ও রাষ্ট্রের দায়বদ্ধতা                 বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে অবিরাম কাজ করছেন জননেত্রী শেখ হাসিনা                 আমরা এখন একা                  আহ্সান উল্লাহ মাষ্টার চিরকাল বেঁচে থাকবেন মানুষের হৃদয়ে                 তামাকজাত দ্রব্যের বিক্রয় নিয়ন্ত্রণে লাইসেন্সিং ব্যবস্থার প্রাসঙ্গিকতা                 সড়ক ও নিরাপদ জীবন                  গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি                 নিরাপদ সড়ক জোরদারকরণে গণমাধ্যমের ভূমিকা                 নিরাপদ সড়ক জোরদারকরণে গণমাধ্যমের ভূমিকা                 টেকসই উন্নয়ন ধরে রাখতে সোনার মানুষ চাই                  “হাসি ফুটুক সবার মুখে-বিশ্ববাসী থাকবে সুখে”                 কেন এই অবক্ষয়                 এবার শীর্ষ দুর্নীতিবাজদের স্পেশাল ট্রাইব্যুনালে বিচার চাই                 আমাদের শংকা এবং সজীব ওয়াজেদ জয়ের ক্যাশলেস সোসাইটি                 ১৫ আগস্ট: শোকাহত হৃদয়ের ভাব                 জীবনের বিনিয়োগ                 তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ‘ধূমপানের জন্য নির্দিষ্ট স্থান’ সম্পূর্ণ নিষিদ্ধ করা প্রয়োজন                 আমার বাবা আমার আদর্শ                 যাহা বাহান্ন তাহাই তেপ্পান্ন                 সেকাল-একালের ফরিদপুর এবং জাতির স্থপতি শেখ মুজিব                 বিশেষ সুন্দরীদের বিরুদ্ধে অভিযান দুর্নীতি বিরোধী জনরোষ এবং রাজনৈতিক প্রশাসনের দাবী প্রতিহত করার কৌশল নয়তো?                 ‘মা’ স্নেহ ও ভালবাসার মহাসাগর                 জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংক অমানবিক সংস্থায় পরিণত হয়েছে                 শোকের মাসে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আহবান                

Monday, January 17, 2022
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


উপ-সম্পাদকীয়


ডিজিটাল বাংলাদেশ দিবসে বাংলাদেশ পুলিশের ডিজিটাল সেবা সমূহ
জেদান আল মুসা :
সময় : 2021-12-13 22:39:27

দিবসটির এবারের প্রতিপাদ্য "ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সকল জনগণ"।

ইতোমধ্যে বাংলাদেশ পুলিশ গণমুখী পুলিশিং সেবা নিশ্চিতে  অনেকগুলো ডিজিটাল সেবা প্রদান করছে। ডিজিটালাইজেশনের মাধ্যমে পুলিশের সেবা প্রদান অনেকটাই সহজ হয়েছে এবং সেটি জনসাধারণ এর দোরগোড়াতে পৌছিয়ে যাচ্ছে অতি দ্রুত। 
বাংলাদেশ পুলিশ যে সমস্ত ডিজিটাল সেবা প্রদান করছে সেগুলো হলো- জাতীয় জরুরি সেবা-৯৯৯, ডিজিটাল ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম, পুলিশ সদরদপ্তরের আইজিপি কমপ্লেইন সেল, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট,  ই-ট্রাফিক প্রসিকিউশান অ্যান্ড ফাইন পেমেন্ট সিস্টেম, পয়েন্ট অব সার্ভিস (পস), বিডি পুলিশ হেল্প লাইন, পুলিশের ফেসবুক পেজ, বাংলাদেশ পুলিশ ইউটিউব চ্যানেল, উন্নত অফিসিয়াল ওয়েবসাইট, সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম, হ্যালো সিটি, ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম, ভিডিও কনফারেন্স সিস্টেম। এসব ডিজিটাল সেবার মধ্যে অন্যতম পুলিশিং সেবা হলো অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। ২০১৭ সালের শুরুতে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চালু করা হয়। যার মাধ্যমে ভোগান্তি ছাড়াই গড়ে ০৭/১০ কার্যদিবসের মধ্যে সাধারণ মানুষ ঘরে বসেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে পারছেন। এই সার্টিফিকেটে থাকছে কিউআর কোড। যা স্ক্যান করে সরাসরি পুলিশের ওয়েবসাইট থেকে ইস্যু হওয়া সার্টিফিকেটের ডিজিটাল কপি দেখা যাবে। যার ফলে বিদেশি দুতাবাস/ মিশনগুলো অনলাইনে খুব সহজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই করতে পারছে।

আইজিপি কমপ্লেইন সেলের মাধ্যমে পুলিশ সদস্যের যেকোনো অপেশাদার ও অনৈতিক কর্মকান্ড সম্পর্কে সরাসরি, কুরিয়ার সার্ভিস, ডাকযোগে অথবা মোবাইল ফোনে অভিযোগ করা যায়। সেটাতেও যদি সম্ভব না হয় তাহলে ই-মেইলে: complain@police.gov.bdতে অভিযোগ করতে পারবেন। যুগের চাহিদা অনুসারে পুলিশ জনগণের কাছে যেতে এইসব পথে এগুচ্ছে। ইতিমধ্যে ডিজিটালাইজেশনের সুফল আসতে শুরু করেছে। বাংলাদেশের অনেক জায়গায় 
পয়েন্ট অব সার্ভিস (পস)-এর মাধ্যমে অনলাইনে মোটরযান সংক্রান্ত মামলা রুজু ও জরিমানা আদায় করা হচ্ছে। পর্যায়ক্রমে সব জেলাতে এটি চালু হবে। এছাড়া অন লাইনের মাধ্যমে পুলিশ গাড়ির রেজিস্ট্রেশন ও ড্রাইভিং লাইসেন্স যাচাই-বাছাই করছে।
২০১৬ সালে চালু করা হয়েছে মোবাইল অ্যাপস ‘বিডি পুলিশ হেল্প লাইন’। এই অ্যাপস-এর মাধ্যমে যে কেউ লগইন করে অপরাধ ও অপরাধী সম্পর্কে তথ্য দেওয়া ও যেকোন ধরনের পুলিশি সেবা চাইতে পারেন। এর মাধ্যমে ওসি থেকে শুরু করে ঊর্ধ্বতন যেকোন পুলিশ কর্মকর্তাদের কাছে যেকেও অপরাধ সংক্রান্ত তথ্য, কথোপকোথন, ছবি ও ভিডিও পাঠাতে পারেন। পুলিশ কর্মকর্তারা সেই অনুযায়ী ব্যবস্থা নিয়ে বার্তাদাতাকে গৃহীত ব্যবস্থা সম্পর্কে অবহিত করে থাকেন।
বাংলাদেশ পুলিশের একটি ডাইনামিক ফেসবুক পেজ রয়েছে। পুলিশের বিভিন্ন ইউনিটেরও আলাদা আলাদা ফেসবুক পেজ রয়েছে। জনমনে পুলিশ সম্পর্কে ইতিবাচক ধারণা দিতেই এসব ফেসবুক পেজ খোলা হয়েছে। বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ফেইসবুক পেইজ-https://www.facebook.com/BangladeshPoliceOfficialPage
“বাংলাদেশ পুলিশ ইউটিউব চ্যানেল” নামে রয়েছে নিজস্ব ইউটিউব চ্যানেল। এ চ্যানেলে পুলিশের ইতিবাচক ও উল্লেখযোগ্য কার্যক্রমের ভিডিও নিয়মিত আপলোড করা হচ্ছে। বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ইউটিউব চ্যানেল-https://youtube.com/channel/UCiEcilZfqbetHCJe6oci6FQ।
বাংলাদেশ পুলিশের অফিসিয়াল টুইটার-https://twitter.com/d_police?lang=en।
এছাড়াও “আমার পুলিশ@ফোনবুক” নামক এ্যাপস গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে যেকোন প্রয়োজনে পুলিশি সেবা গ্রহণ করা যাবে। এটিতে পাবেন সকল পুলিশ অফিস ও কর্মকর্তাদের মোবাইল, ফোন, ই-মেইল, ফ্যাক্স নম্বর।
 
উন্নত বিশ্বের মতো বাংলাদেশ পুলিশ বিভাগ থেকে জাতীয় জরুরি সেবা দেওয়ার লক্ষ্যে ‘ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস সেন্টার-৯৯৯’ কার্যক্রম চলমান। এ সেবায় পুলিশ, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরী মেডিকেল সেবা পাওয়া যাবে। দেশের যেকোনও প্রান্ত থেকে ল্যান্ড ও মোবাইল ফোনের মাধ্যমে ৯৯৯-এ ডায়াল করা যাবে। মোবাইলে টাকা নাথলেও কল করা যাবে। 
 
অতিসম্প্রতি নারী সেবা সংক্রান্ত শুধু নারী ভিকটিমদের সহায়তার জন্য ‘Police Cyber Support for Women(PCSW)’ নামক একটি সেবা পুলিশ হেডকোয়ার্টার্স এ চালু করা হয়েছে। সাইবার বুলিং, আইডি হ্যাক, স্পর্শকাতর তথ্য-ছবি-ভিডিও প্রকাশ, সাইবার স্পেসে যৌন হয়রানি ইত্যাদি অপরাধের শিকার শুধুমাত্র নারী ভিকটিমগণ ফেসবুক পেজ, ই-মেইল ও হটলাইন নম্বরের মাধ্যমে সেবা গ্রহণ করতে পারবেন।
 
বাংলাদেশ পুলিশের  ওয়েবসাইটে পুলিশের সিটিজেন চার্টার, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, এক্সপাট্রিয়েট হেল্প সেল, মিসিং ভেহিক্যাল, কমপ্লেইন্ট বাটনের মাধ্যমে যেকোনও বিষয়ে সেবা, অভিমত ও অভিযোগ জানানোর ব্যবস্থা রয়েছে। পুলিশের বিভিন্ন পর্যায়ের নিয়োগ ও অন্যান্য  বিজ্ঞপ্তিও ওয়েব সাইটে প্রকাশ করা হয়।
বাড়ির মালিক ও ভাড়াটিয়াদের তথ্যাদি যথাযথভাবে সংরক্ষণের জন্য ‘সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ (সিআইএমএস) চালু করা হয়েছে। সাইবার অপরাধ,  বিকাশের মাধ্যমে প্রতারণা, ফেইস বুকে প্রতারণা বন্ধে কাজ করছে সিআইডি, এসবি, পিবিআই, জেলা ও মেট্রোপলিটন পুলিশ। হ্যালো সিটি এপস আপনি আপনার এলাকার জঙ্গি ও সন্ত্রাসীদের তথ্য পুলিশকে জানাতে পারেন। অপরাধ দমন ও অপরাধী গ্রেফতারে দেশের অনেক জায়গা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে। দূর্ঘটনা প্রতিরোধে অনেক সড়ক-মহাসড়কেও সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। ভিডিও কনফারেন্স সিস্টেমের মাধ্যমে পুলিশ সদরদফতর হতে  সব সময় সকল রেঞ্জ, জেলা ও মেট্রোপলিটনসহ মাঠপর্যায়ের সকল কর্মকর্তাদের সঙ্গে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমন কনফারেন্সসহ বিভিন্ন বিষয়ে  পরামর্শ ও নির্দেশনা দেন বাংলাদেশ পুলিশের সম্মানিত আইজিপি মহোদয়।
অতি সম্প্রতি বাংলাদেশ পুলিশের ডিজিটাল পদ্ধতিতে স্বচ্ছতার সাথে কনস্টেবল নিয়োগ সম্পন্ন হয়েছে। আইজিপি মহোদয়ের বলিষ্ঠ নেতৃত্বে ডিজিটাল পদ্ধতিতে অত্যন্ত স্বচ্ছতা ও নিরপেক্ষতার সাথে সাব-ইন্সপেক্টর নিয়োগ চলমান।
বাংলাদেশ আজ উন্নয়নের মহাসোপানে অবস্থান করছে। বর্তমানে আমাদের  মাথাপিছু আয় ২৭৭২ ডলার। জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্নের বাস্তবায়নে তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমস্ত্রী শেখ হাসিনা ভিশন-২০২১ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে ভিশন-২০৪১ ঘোষণা করেছেন। এই অগ্রযাত্রায় বাংলাদেশ পুলিশও সক্রিয় অংশীদার। নিরবিচ্ছিন্ন এই উন্নয়ন টেকসই করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী তাঁর আন্তরিকতা, দক্ষতা ও পেশাদারিত্বের সহিত নিরলসভাবে দায়িত্ব পালন করে আসছে। সন্ত্রাস ও জঙ্গিবাদের নামে বাংলাদেশের এই উন্নয়নের অগ্রযাত্রা কোনোভাবে ব্যাহত করা যাবেনা। আইন-শৃঙ্খলা  স্বাভাবিক ও সমুন্নত রাখার পাশাপাশি জঙ্গি ও সন্ত্রাস দমনে বাংলাদেশ পুলিশ আজ সারাবিশ্বে রোল মডেল। 
জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে  বাংলাদেশ পুলিশ ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে আরও অগ্রণী ভূমিকা পালন করছে।
পুলিশ সুপার
সিলেট রেঞ্জ, সিলেট।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter