Personal data policy

We use cookies to improve the functionality of our sites, to be able to perfect content and desire ads to you and for us to be able to ensure that the services work nicely : About our cookies and personal information

সর্বশেষ সংবাদ কেন এই অবক্ষয়                 এবার শীর্ষ দুর্নীতিবাজদের স্পেশাল ট্রাইব্যুনালে বিচার চাই                 আমাদের শংকা এবং সজীব ওয়াজেদ জয়ের ক্যাশলেস সোসাইটি                 ১৫ আগস্ট: শোকাহত হৃদয়ের ভাব                 জীবনের বিনিয়োগ                 তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ‘ধূমপানের জন্য নির্দিষ্ট স্থান’ সম্পূর্ণ নিষিদ্ধ করা প্রয়োজন                 আমার বাবা আমার আদর্শ                 যাহা বাহান্ন তাহাই তেপ্পান্ন                 সেকাল-একালের ফরিদপুর এবং জাতির স্থপতি শেখ মুজিব                 বিশেষ সুন্দরীদের বিরুদ্ধে অভিযান দুর্নীতি বিরোধী জনরোষ এবং রাজনৈতিক প্রশাসনের দাবী প্রতিহত করার কৌশল নয়তো?                 ‘মা’ স্নেহ ও ভালবাসার মহাসাগর                 জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংক অমানবিক সংস্থায় পরিণত হয়েছে                 শোকের মাসে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আহবান                 শোকের মাস আগস্টঃগভীর শ্রদ্ধাঞ্জলি                  করোনামুক্ত দেশ গঠনে সমন্বিত উদ্যোগের বিকল্প নেই                 করোনায় ঘর ভাড়া পাব কই?                 প্রশান্ত মহাসাগরীয় অন্চলের কোভিড-১৯ ক্রাইসিস এখন চায়না এবং অস্ট্রেলিয়ার মধ্যে রাজনৈতিক ক্ষমতা প্রদর্শনে রূপ নিয়েছে                 আমার বোঝার ক্ষমতা                 মাদকমুক্ত যুবসমাজ গঠনে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা                 আমার বাবা আমার আদর্শ                 জাতির মুক্তিসনদ ছয় দফা                 জীবন ও জীবিকার চমৎকার সমন্বয়ের বাজেট                  তামাকমুক্ত দেশ গড়ায় ‘ধূমপানের জন্য নির্দিষ্ট স্থান’ নয় ‘বিশ্ব তামাক মুক্ত দিবস’ আজ                 ব্ল্যাক ফাঙ্গাস ( কালো ছত্রাক) বা মিউকরমাইকোসিস- আতংকিত নয়, সাবধান হোন                 আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত সাংবাদিক রোজিনা ইসলাম নিগৃহীত হলো বাংলাদেশ সরকারের সচিবালয়ে - বিশ্বব্যাপী নিন্দার ঝর বইছে                 ৪র্থ মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা;প্রধান ভাইয়ের শূণ্যতা অনুভব করি                 করোনায় বিশ্ব হারিয়েছে ৩৪ লাখ ৪৪ হাজার ৯০১ টি মূল্যবান প্রাণ                  সাদকাতুল ফিতরের শিক্ষাও তাৎপর্য                  ইসলাম ও দ্বীন হলো সর্বজনীন জীবন ব্যবস্থার নাম :মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী                 গণতন্ত্র মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতা                 

Friday, September 17, 2021
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


উপ-সম্পাদকীয়


কেন এই অবক্ষয়
আবু জাফর বিশ্বাস :
সময় : 2021-09-12 23:09:49

“বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। বিশ্বে যা-কিছু এল পাপ-তাপ বেদনা অশ্রুবারি, অর্ধেক তার আনিয়াছে নর, অর্ধেক তার নারী। নরককুন্ড বলিয়া কে তোমা’ করে নারী হেয়-জ্ঞান? তারে বলো, আদি পাপ নারী নহে, সে যে নর-শয়তান।” 

কবি কাজী নজরুল ইসলাম-এর বিখ্যাত নারী কবিতার সূত্র ধরে বলতে হয়, সব পাপ অপকর্মের জন্য শুধু নারী দায়ী নয়। যেখানে নারী পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে দেশ তথা গোটা বিশ্ব, আমরা যখন উন্নত বিশ্বের সাথে তালমিলিয়ে উন্নয়নশীল ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে এগিয়ে চলেছি, তখন কিছু অপ্রত্যাশিত ঘটনা আমাদের সত্যিই ব্যথিত করে! সমাজে জেগে ওঠা হেলেনা, পরীমনি, পিয়াসা, মৌ এই ধরণের দু’পাঁচজনের নোংরামী ব্যতিক্রম ঘটনাকে অবাধে তুলে ধরা মানে বাংলার আভিজাত্যকে খর্ব কারার নামান্তর মাত্র! এতেকরে আমার মনে হয় পুরো নারী জাতিকে খাটো করে দেখছি কিনা বিবেচ্য বিষয়। আমাদের নীতি নৈতিকতা-মনুষ্যত্ববোধ ও সামাজিক অবক্ষয়ের পিছনে যারা ইন্ধনদাতা তাদেরকে কেন তুলে ধরছি না? আমাদের মিডিয়া গণমাধ্যম যাকে সমাজের দর্পণ বলা হয়, তাদের প্রতি শ্রদ্ধা রেখে সামাজিক দায় বোধ থেকে দু’একটি কথা বলতে চাই।
আজকাল কিছু গণমাধ্যম বিশেষ করে অনলাইন নিউজ লাইভ ভিডিওগুলো যেভাবে কোনো মুখরোচক ঘটনা পেলেই ঘটমান কালো চিত্র ঢাকঢোল পিটিয়ে কৌতূহলী দর্শকের সামনে তুলে ধরা হয়, আর তাই দেখে তৃপ্তির ঢেকুর তোলে কিছু অসামাজিক অমানবিক নোংরা মনের মানুষ, এটা কি সমীচীন? পরীমনিকে নিয়ে এত হৈচৈ! এদেশে অনেক দিন-মজুরের মেয়ে ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস ক্যাডার, পুলিশ, জজ ব্যারিস্টার হচ্ছে, তাদেরকে তুলে ধরেন, জাতি সমাজ সেখান থেকে কিছু শিক্ষা গ্রহণ করবে। কেনো যারা পচা নর্দামার কিট, তাদেরকে করেন এত হাইলাইট? পরীমনিকে রাতের রাণী বলা হচ্ছে, তাহলে রাতের রাজা-রাজদুলালরা কোথায়, তারা কেনো ধরাছোঁয়ার বাইরে থাকবে? তারা তো এদেরকে সুন্দর পথের সন্ধান দেননি, বরং ঠেলে দিয়েছে অন্ধকার জগতে। অভিনয় একটা আন্তর্জাতিক মানের পেশা, জনপ্রিয় চিত্র-নায়িকা পরীমনি, সম্ভাবনাময় একজন শিল্পী, তার শৈল্পিক দিকটা চিন্তা করে পর্দার আড়ালে বা একান্ত ব্যাক্তিগত জীবনে সে যদি ভুল করে থাকে, একজন শিল্পীকে বৃহত্তর স্বার্থে শুধরানোর জন্য সুযোগ দেয়া উচিত নয় কি? সেটাকে বিচ্ছিন্ন ভাবে জনগণের সামনে এনে কার স্বার্থ হাসিল করা হলো? আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল। আইন তার নিজস্ব গতিতেই চলবে। আমরা অবশ্যই চাই পরীমনি, হেলেনা, পিয়াসা, মৌ যারা দোষী সবাইকে আইনের আওতায় নিয়ে উপযুক্ত বিচার হোক। সেই সাথে যারা এদেরকে অন্ধকার পথে নিয়ে ইয়াবা মাদকে আসক্ত করেছে তারাও বাদ না পড়ে। তবে এসব নারীদের অশ্লীল ছবিগুলো গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে কেনো এতো ভাসবে? করোনাকালে যখন স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা অনলাইনে মোবাইল ইন্টারনেটের মাধ্যমে পড়াশুনা করছে, অবসরে টিভি দেখছে তখন তাদের সামনে ভালো কিছু কি উপস্থাপন করা যায় না? সারা বিশ্বের কাছে আমাদের ভাবমূর্তি কি ক্ষুণ্ণ হচ্ছে না? এই দেশেই আছে শত শত বাংলা সাহিত্য ও সংস্কৃতি চর্চার মাধ্যম, অনলাইন সাহিত্য গোষ্ঠী। সেখান থেকে সৃষ্টি হচ্ছে অগনিত নারী লেখক, কবি-সাহিত্যিক। যে দেশে পরীমনিদের জন্ম সেদেশেই জন্ম হয়েছে অসংখ্য মহীয়সী নারীদেরও। আমি সমাজের তথাকথিত উঁচু তলার মানুষের কথা বলতে চাই, যাদের কুকীর্তির জন্য নষ্ট হচ্ছে এরা। তারা কখনো সমাজের নিম্ন মধ্যবিত্ত মানুষদের কথা ভাবে না। এই করোনা কালীন সময়ে শিশু কিশোর ও নতুন প্রজন্ম যখন প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে প্রায় বঞ্চিত, হচ্ছে না তাদের মেধার বিকাশ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক খুললেই সামনে আসছে ওয়াচ্ ভিডিও, স্কিনে ভাসছে অশ্লীল নগ্ন সব ছবি। এই পরিস্থিতি থেকে আমাদের বাচ্চাদের সুস্থ্য ধারায় মানসিক বিকাশ কিভাবে সম্ভব? এগুলো বন্ধের জন্য প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করি। যেন, কোমলমতি ছেলে-মেয়েরা উন্নত জীবন গঠনের লক্ষে পড়ার টেবিলে নির্দ্বিধায় ফিরে আসতে পারে। কারণ এসব অপকর্মের নগ্ন চিত্র সমাজটাকে দিনদিন জঘন্যতার দিকে ঠেলে দিচ্ছে, ফলে আমরা একটি সুন্দর সুশীল সমাজ এমন কী উন্নত জাতি হিসেবে স্বপ্ন দেখতে ভয় পাচ্ছি। তবে পাপ বাপকেও ছাড়ে না, এই কথাটা আমাদের সবার জানা। কান টানলে মাথা আসে– হয়ত এই প্রক্রিয়ায় পরীর মাধ্যমে জ্বীনদেরও ডাক পড়বে। এতে করে আরও প্রচুর অন্ধকার কুঠুরির সন্ধান পাওয়া যেতে পারে। আইন শৃংখলা বাহিনী র‌্যাবসহ ঘটনার অনাবৃত অবস্থা সামনে আনতে বদ্ধপরিকর গণমাধ্যমকে স্যালুট জানাই। যাঁরা দেশপ্রেমবোধে মানুষের কল্যাণে সমাজের নষ্টা ভ্রষ্টদের খুঁজে বের করতে দায়িত্বশীল ভূমিকা অব্যহত রেখেছেন।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter