সর্বশেষ সংবাদ জাতিসংঘ এবং বিশ্ব ব্যাংক অমানবিক সংস্থায় পরিণত হয়েছে                 শোকের মাসে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আহবান                 শোকের মাস আগস্টঃগভীর শ্রদ্ধাঞ্জলি                  করোনামুক্ত দেশ গঠনে সমন্বিত উদ্যোগের বিকল্প নেই                 করোনায় ঘর ভাড়া পাব কই?                 প্রশান্ত মহাসাগরীয় অন্চলের কোভিড-১৯ ক্রাইসিস এখন চায়না এবং অস্ট্রেলিয়ার মধ্যে রাজনৈতিক ক্ষমতা প্রদর্শনে রূপ নিয়েছে                 আমার বোঝার ক্ষমতা                 মাদকমুক্ত যুবসমাজ গঠনে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা                 আমার বাবা আমার আদর্শ                 জাতির মুক্তিসনদ ছয় দফা                 জীবন ও জীবিকার চমৎকার সমন্বয়ের বাজেট                  তামাকমুক্ত দেশ গড়ায় ‘ধূমপানের জন্য নির্দিষ্ট স্থান’ নয় ‘বিশ্ব তামাক মুক্ত দিবস’ আজ                 ব্ল্যাক ফাঙ্গাস ( কালো ছত্রাক) বা মিউকরমাইকোসিস- আতংকিত নয়, সাবধান হোন                 আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত সাংবাদিক রোজিনা ইসলাম নিগৃহীত হলো বাংলাদেশ সরকারের সচিবালয়ে - বিশ্বব্যাপী নিন্দার ঝর বইছে                 ৪র্থ মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা;প্রধান ভাইয়ের শূণ্যতা অনুভব করি                 করোনায় বিশ্ব হারিয়েছে ৩৪ লাখ ৪৪ হাজার ৯০১ টি মূল্যবান প্রাণ                  সাদকাতুল ফিতরের শিক্ষাও তাৎপর্য                  ইসলাম ও দ্বীন হলো সর্বজনীন জীবন ব্যবস্থার নাম :মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী                 গণতন্ত্র মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতা                  এপ্রিলে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ২ কোটি ২৫ লাখ ৫৪ হাজার ২৩ জন, মৃত্যু ৩ লাখ ৬৫ হাজার ৭৮৩ জনের                 মহান মে দিবস ও শ্রমিকদের নিরাপত্তা                 "নিভছে না দিল্লির জ্বালানগর ও নিগমবোধ শ্মশানের চিতার আগুন : ফুরসত নেই জাদিদ কবরস্থানের গোর খোদকদেরও" আমরা কি প্রস্তুত?                 মানবিক জীবনে ফিতরা বা ফিতরের যাকাতের গুরুত্ব                 বিশ্বে গত ৭ দিনের করোনা চিত্র                  শিক্ষকের ঋণ                 রমযান মাসের বৈশিষ্ঠ্য ও ফযীলত                 রমজান মাসের ফজীলত, করণীয় ও বর্জনীয়                 ৪০টি গুরুত্বপূর্ণ হাদিস                 স্মৃতিচারণঃকবিরাজ হোসেন মোল্লা ছিলেন সদা হাস্যজ্জল মানবতার মানুষ                 যাকাতের গুরুত্ব, ফযীলত ও ব্যয়ের খাতসমূহ                

Thursday, August 5, 2021
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


উপ-সম্পাদকীয়


আমার বোঝার ক্ষমতা
মোঃ শফিকুল আলম :
সময় : 2021-07-02 18:35:33

আমার বোঝার ক্ষমতা কতোটুকুন? একেবারেই গড়পড়তা। কোনো ব্যাপারে নিশ্চিত নই। একই বিষয়ে একাধিক মেধাবীজন যখন ভিন্ন ভিন্ন মতামত ব্যক্ত করেন তখন যার কথা শুনি তারটিই সত্য মনে হয়। বোঝার দূর্বলতা থেকে confused হই। ছাত্র হিসেবে বরাবর গড়পড়তা ছিলাম। তাই কঠিন বিষয় হলে এড়াতে চেষ্টা করতাম। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার রেজাল্ট দু’টো গ্রুপে (গ এবং ঘ) প্রথম দিকে ছিলো। অনেকের সাথে আলাপচারিতায় জেনেছিলাম ‘গ’ ইউনিটে (বানিজ্য অনুষদ) সবচাইতে সহজ বিষয় হচ্ছে ব্যবস্থাপনা (Management)। আমি নি:শঙ্কচিত্তে ব্যবস্থাপনা চুজ করলাম। আমার বন্ধুদের অধিকাংশ চাইতো আমি কলা এবং সামাজিক বিজ্ঞান অনুষদের বিশেষ করে সাংবাদিকতা বা আইন বিষয়ে ভর্তি হই। তখন ঐ অনুষদের ডীন ছিলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তাঁর সাথে প্রথম দেখা ভাইবা বোর্ডে। কিন্ত আমি স্যারের লেখা নিয়মিত পড়ি। স্যার আমার কাছে ততোদিনে পীরের মতো শ্রদ্ধেয়জন। স্যার আমাকে জিজ্ঞেস করলেন আমি বানিজ্য অনুষদে কোন্ বিষয় চুজ করেছি। স্যার তাৎক্ষণিক আমাকে ব্যস্থাপনা বিষয়ে অধ্যায়নে পরামর্শ দিলেন। তিনি ব্যবস্থাপনা বিষয়টিকে অনেক ভালো বিষয় হিসেবে বললেন। আমি যেনো তাঁর অনুষদের কোনো বিষয় না নেই। তিনি বললেন যে আমার কারনে কেহ একজন ভর্তি হতে না পেরে হয়তো গ্রামের কোনো কলেজে ফিরে যাবে। আমার কারনে অপেক্ষমান তালিকায় আসনটি দেখানো যাবেনা। স্যার আমার কাছে এতোই শ্রদ্ধেয়জন ছিলেন যে এতো ব্যাখ্যায় না গেলেও আমি তাঁর প্রথম পরামর্শই মেনে নিতাম।


আমার জ্ঞানের এবং বোঝার স্তর বোঝাতে গিয়ে এতো বড় ফিরিস্তি দিলাম। আমার স্ত্রী’র ভাষায় আমার বোধ কম থাকায় অন্যের কথায় বেশী প্রভাবিত হই।
সমস্যা এসব দেশে আরও বেশী। বাংলাদেশে আমি যে অর্থে বিভিন্ন ইংরেজী শব্দ শিখেছি এখানে এসে সেসব শব্দের পুরো ভিন্ন অর্থে ব্যবহৃত হতে দেখছি। তাই অন্যকে (English speaking) বোঝাতে বা বুঝতে বেশ কষ্ট হয়, হয়েছে বা হচ্ছে।


একই ইংরেজী শব্দের নানান প্রায়োগিক অর্থ রয়েছে। বিশেষ করে legal term এ definition বুঝতে হয়। কারন, আইনের বাইরে এখানে যাওয়াটা সহজ নয়। 
তাই যখন কেউ আমাকে এফবিতে লেখার কারনে সাংবাদিক বলেন তখন আমি সবচাইতে বেশী লজ্জিত বোধ করি। আসলে যদি কেউ মনোযোগ দিয়ে আমার লেখা পড়ে থাকেন তা’হলে দেখবেন আমার নিজস্ব কোনো মতামত নেই। কারন, ওটা দেয়ার ক্ষমতা আমার নাই। Honest confession! যেসব বন্ধুরা নিজেদের অনেক বড় সাংবাদিক, সাহিত্যিক মনে করেন তাদের নিয়ে আমি কোনো সিদ্ধান্তমূলক মতামত দিতে পারবোনা। কারন, তাদেরকে assessment করার মতো আমার মেধার স্তর নয়। আমার কাছে মাঝে মধ্যে মনে হয় তারা legal term এ Ethics, Duty of Care, Defamation, Reasonable, Deception, Luring ইত্যাদি শব্দের definition বোঝার চেষ্টা করেন কি-না। এখানে যারা আছেন তারা undoubtedly এসব শব্দের সাথে পরিচিত। আমি নিশ্চিত ঐ সমস্ত সুধীজনেরা ঐ শব্দসমূহের definition বুঝতে চাইলে আমার থেকে ভালো বুঝতেন।
আমি যা’ নই তা’ প্রকাশ করা বা করার চেষ্টা অবশ্যই প্রতারনা(deception)। নিজের সাথে প্রতারনা, সমাজের সাথে প্রতারনা। সবচেয়ে বড় কথা এতে করে দ্বিতীয় পক্ষ, তৃতীয় পক্ষ(community) সংক্ষুব্ধ হতে পারেন, আর্থিক এবং মানসিক ক্ষতির সম্মুক্ষীণ হতে পারেন। অসম্মানিত হতে পারেন। এবং এই সকল ক্ষতি যেমন qualify করা যায় তেমন quantity (পরিমাপ) করা যায়।
আবার প্রলুব্ধকরন (luring) শিশুদের ক্ষেত্রে crime তো বটেই; adult এর ক্ষেত্রেও crime। প্রলুব্ধকরন নানাভাবে হতে পারে। আমি যদি একজন কাকের কন্ঠে গান গাইলে বলি একেবারে কোকিলের কন্ঠ। বুঝতে হবে আমি আপনাকে মুগ্ধ করতে চাই। আমার খারাপ উদ্দেশ্য রয়েছে। আমি একজনকে অসৎ উদ্দেশ্যে প্রলুব্ধ (luring) করছি। একই সাথে আমার এই গর্হিত কাজের দ্বারা একজন তৃতীয় পক্ষ সংষুব্ধ এবং ক্ষতিগ্রস্ত হতে পারেন। কারন প্রকৃতপক্ষে হয়তো তিনি কোকিল কন্ঠের অধিকারী বা ভালো শিল্পী যাকে আমি প্রতিভা বিকাশের সুযোগ না দিয়ে অসম্মান করেছি। এই অধিকার আমার নেই। এই তৃতীয় পক্ষ যদি মানসিকভাবে কষ্ট পেয়ে ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন তিনি defamed হয়েছেন বলে আমাকে অভিযুক্ত করতে পারেন।
এসব একেবারেই সূক্ষ্ম ব্যাপার নিয়ে বল্লাম। বরং যা’হয়ে থাকে তা’ আরও সরাসরি। সাংবাদিকতার বাহাদুরী প্রকাশ করতে গিয়ে vulnerable কাউকে সরাসরি অসম্মান করে লেখার ধৃষ্টতা দেখান এসব স্বঘোষিত বিশিষ্ট সাংবাদিকগন। কোনো প্রকার কোনো criteria তৈরী না করে, বিচারকমল্ডলী ব্যতীত কাউকে নিজে নিজে হয়তো কোকিল কন্ঠীর প্রথম পুরষ্কারে ভূষিত করে প্রলুব্ধ করার অপরাধ সংঘটনে ব্যাপ্ত থাকেন। নয়তো অন্যকে খাটো করে নিজেকে লম্বা করেন ইত্যাদি।
এসব বিশিষ্টজন ইতোমধ্যে যে সমাজে নানা অপকর্মের কারনেও বিশিষ্ট হয়ে রয়েছেন তা’ ভুলে গেলে কিন্তু চলবেনা। এটা মনে করার কোনো কারন নেই যে দগদগে নিকট অতীত সবাই দ্রুতই ভুলে গিয়ে আপনাদের প্রতি মুগ্ধ হয়ে আছেন। মনে রাখবেন you can make few people full for a certain period but not for all time .
আরেকটি কথা এসব কঠিন কথাবার্তা হয়তো আমি বুঝবোনা, আরও দু’য়েকজন বুঝবেননা; কিন্তু কেউ না কেউ বুঝবেন। তারা আইনের দ্বারস্থ হতে পারেন। আমার সৎ পরামর্শ হচ্ছে সকল প্রকার deceptive কর্মকান্ডে না জড়িয়ে আপনাদের সত্যিকারের মেধা কাজে লাগান। প্রতিযোগিতার ক্ষেত্র তৈরী করে প্রতিযোগিতা করুন। প্রকৃতপক্ষে যারা সম্মানিত তাদের সম্মান দিন। কিন্তু কিছুতেই অন্য কাউকে অসম্মান করার চেষ্টা থেকে বিরত থাকুন।

 

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter