শুক্রবার, মে ৩১, ২০২৪

শনিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে

  • সকালের আলো প্রতিবেদক
  • ২০২৪-০৫-০৩ ১০:৪৭:০২

আগামীকাল শনিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে। রোববার খুলবে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়। তীব্র তাপপ্রবাহের কারণে প্রায় দুই সপ্তাহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আবারও শ্রেণিকক্ষে কার্যক্রম শুরু হতে যাচ্ছে।
বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের জানান, শনিবার থেকে মাধ্যমিক স্কুল ও কলেজে শ্রেণি কার্যক্রম চলবে।
তবে তাপপ্রবাহের ওপর নির্ভর করে কিছু জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধও রাখা হতে পারে। এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে।
শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন স্কুল বন্ধ থাকার কথা। কিন্তু ঈদের ছুটি শেষে দীর্ঘ বন্ধের কারণে কোর্স কারিকুলাম শেষ করা কঠিন হয়ে পড়বে। তাই পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শনিবার সাপ্তাহিক ছুটির দিনেও শ্রেণি কার্যক্রম চলবে। 
এদিকে রোববার থেকে খুলছে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়। তীব্র তাপপ্রবাহ যেসব শর্তে প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার কথা ছিল, সেসব শর্ত মেনেই বিদ্যালয়গুলো খুলবে।
বৃহস্পতিবার (দোসরা মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।
হাইকোর্টের আদেশ অনুযায়ী দোসরা মে বৃহস্পতিবার পর্যন্ত বিশ্ববিদ্যালয় ও ইংলিশ মিডিয়াম বাদে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের ঘোষণা অনুযায়ী শনিবার থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল এবং রবিবার থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে। 
গত রোববার (২৮শে এপ্রিল) প্রচণ্ড দাবদাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়গুলো খুলে দেয়া হয়। তখন ক্লাসের সময় কমিয়ে এনে কয়েকটি শর্ত  দিয়ে বিজ্ঞপ্তিও জারি করা হয়।
রোববার বিজ্ঞপ্তিতে যে ৫টি নির্দেশনা দেয়া হয়-
এক শিফটে পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।
দুই শিফটে পরিচালিত বিদ্যালয়গুলোয় প্রথম শিফট সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট সকাল পৌনে ১০টা থেকে থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।
তাপ প্রবাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে।
উপজেলা শিক্ষা অফিসার, সংশ্লিষ্টদের নিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতর হতে প্রেরিত রুটিন বিবেচনায় নিয়ে উপজেলা ভিত্তিক শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য সাপ্তাহিক রুটিন প্রণয়ন করবেন।
পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রাক্‌-প্রাথমিক শ্রেণির কার্যক্রম বন্ধ থাকবে।


এ জাতীয় আরো খবর