শুক্রবার, মে ৩১, ২০২৪

জাতীয় সংসদে সংসদ সদস্য মো. আব্দুল হাইয়ের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে

  • সকালের আলো প্রতিবেদক
  • ২০২৪-০৫-০২ ২১:৫৫:৫৫

আজ জাতীয় সংসদে দ্বাদশ জাতীয় সংসদের ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুল হাইয়ের মৃত্যুতে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে।
এছাড়া, দশম সংসদে চাঁদপুর-৪ আসনের সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, একাদশ সংসদে কুমিল¬া-৫ আসনের সংসদ সদস্য আবুল হাসেম খান, নবম ও দশম সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য পিনু খান, ৫ম, ৬ষ্ঠ ও ৮ম সংসদের সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নজির হোসেন এবং দ্বিতীয় সংসদে রংপুর-৩ ও ৬ষ্ঠ জাতীয় সংসদে গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য মোখলেছুর রহমানের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ শোক প্রস্তাব সংসদে উত্থাপন করেন। শোক প্রস্তাবে সংসদ সদস্যবৃন্দের মৃত্যুতে মহান জাতীয় সংসদ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়। 
সংসদে উত্থাপিত শোক প্রস্তাবে বলা হয়, ‘এ সংসদ প্রস্তাব করছে যে, দ্বাদশ জাতীয় সংসদের ৮১ ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুল হাই এর মৃত্যুতে দেশ একজন বিশিষ্ট রাজনীতিবিদ ও নিবেদিতপ্রাণ সমাজ সেবককে হারালো। এ সংসদ তাঁর মৃত্যুতে গভীর শোক ও দু.খ প্রকাশ, রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সহমর্মিতা প্রকাশ করছে।’
সংসদের রেওয়াজ অনুযায়ি সংসদ সদস্য মো. আব্দুল হাই -এর স্মরণে সংসদে আলোচনা অনুষ্ঠিত হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন।
শোক প্রস্তাবে অংশ নিয়ে প্রধানমন্ত্রী তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং তিনি তার রুহের মাগফেরাত কামনা করেন। তিনি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। 
অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম, সরকারি দলের সদস্য ড. আব্দুর রাজ্জাক, এস এম কামাল হোসেন, মো. তৌহিদুজ্জামান, কাজী নাবিল আহমেদ ও স্বতন্ত্র সদস্য নাসের শাহরিয়ার জাহিদী।
শোক প্রস্তাবে স্পিকার বলেন, আমরা ইতোমধ্যে পাঁচজন সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি। তারা হলেন- দশম সংসদে চাঁদপুর-৪ আসনে সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া, একাদশ সংসদে কুমিল¬া-৫ আসনের সংসদ সদস্য আবুল হাসেম খান, নবম ও দশম সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য পিনু খান, ৫ম, ৬ষ্ঠ ও ৮ম সংসদের সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নজির হোসেন এবং দ্বিতীয় সংসদে রংপুর-৩ ও ৬ষ্ঠ জাতীয় সংসদে গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য মোখলেছুর রহমান। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।
স্পিকার বলেন, মস্কোর ক্রোকাস সিটি হলে সংঘটিত সন্ত্রাসী হামলায় হতাহতের ঘটনা, গাজা উপত্যকায় আবাসিক ভবনে ইসরায়েলি বিমান হামলায় হতাহতের ঘটনা এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।
শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সর্বসম্মতিক্রমে তা গৃহিত হয়। পরে মৃত্যুবরণকারীদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন স্বতন্ত্র সদস্য মাওলানা হুছামুদ্দীন চৌধুরী।
এরপর সংসদের নিয়ম অনুযায়ী বিদ্যমান সংসদের সদস্যের মৃত্যুতে দিনের অন্যসব কার্যসূচি স্থগিত করে সংসদের বৈঠক মুলতবি করা হয়।

 


এ জাতীয় আরো খবর