সর্বশেষ সংবাদ জা মি রু ল ই স লা ম শ রী ফ                  আ রে ফি ন শি মু ল                  ফে র দৌ স খা ন ম                  মা সু দু র র হ মা ন মা সু দ                  রি ট ন মো স্ত ফা                  অ দি তি সে ন চ ট্টো পা ধ্যা য়                  রে হ নু মা                 মু না চৌ ধু রী                  মো হা ম্ম দ মি জা নু র র হ মা ন                  শ ম্পা দ ত্ত দা শ গু প্ত                  দি লু রো কি বা                  র ও ন ক বি ন তে মু নী ব প্রী তি                  মো বা র ক হো সে ন                 সা ই দু র র হ মা ন মি ল ন                  ফা তে মা হ ক মু ক্তা ম নি                 পা ন্না আ হ মে দ                  বি প্ল ব জ ল দা স                  মোঃ বু ল বু ল হো সে ন                 অ ধ রা আ লো                  ন ন্দি নী আ র জু                  শা ম ছু ন্না হা র রু বা ই য়া                  অ র্ধে ন্দু বি শ্বা স                  তা জ রি না সো হে লী                  না স রী ণ রী ণা                 আ ব্দু ল্লা হ আ ল আ মি ন ম ন্ড ল                  লি ট ন আ ব্বা স                  তা হ মি না চৌ ধু রী                  র ফি কু ল ই স লা ম                  ফে র দৌ স খা ন ম                  মো হা ম্ম দ আ ব দু ল কা ই য়ু ম                  তু হী ন বি শ্বা স                  রা ব বা নী স র কা র                  মো হা ম্ম দ মি জা নু র র হ মা ন                  ডাঃ গো লা ম র হ মা ন ব্রা ই ট                  এ ম দা দ শু ভ্র                  আ রে ফি ন শি মু ল                  জা হি দ হো সে ন র ন জু                  আ মে না ফা হি ম                  রা জে শ কা ন্তি দা শ                  মো. দে লো য়া র হো সে ন                 মোঃ বু ল বু ল হো সে ন                  স্ব প ন চ ক্র ব র্ত্তী                 আ ফ রো জা হী রা                  ফে র দৌ স খা ন ম                  তা ন জা রী ন ই ফ ফা ত স্বা তী                  রি ট ন মো স্ত ফা                  মি ন হা জ সা দ্দা ম                  তা হ মি না চৌ ধু রী                  অ র বি ন্দ মা জী                 র ও ন ক বি ন তে মু নী ব প্রী তি                 

Saturday, December 5, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


বন্ধুফোরাম


কবি জিল্লুর রহমানঃ কবিতার এক দীপ্র দ্যুতি
ডঃ হেলাল মাহবুব :
সময় : 2020-10-20 12:08:47

চাইলেই হয়তো বাগিচার সুন্দর-সুরভিত ফুল দিয়ে একটি মালা গাঁথা যাবে,কিন্তু কবি জিল্লুর রহমানের মতো একজন কবি মনস্বী লেখক,বহুপ্রজ,মেধা তথা সাহিত্যমণীষার মননবিশ^ এবং ভাবনার সমগ্রতাকে এই অতি পরিমিত পরিসরে বিন্যস্ত বা ব্যাখ্যা বর্ণনা করা দূরহ কষ্টসাধ্য! তবে বোদ্ধা এবং সচেতন পাঠক প্রবরের নিকট তাঁর তাবৎ অনন্যতা ,নান্দনিকতা ও সৃজনকুশলতা নিয়ে নতুন করে কিছু বলা নিষ্প্রয়োজন। বহু পূর্বেই তিনি তাঁর সৃজনসত্তা ও কাব্যদ্যূতির আলোকে নির্মাণ করেছেন স্বতন্ত্র সড়কচিহ্ন।

কবি জিল্লুর রহমানের কবিতার স্বাতন্ত্র এখানেই যে,তিনি ভাব ও ভাষার জটিলতা দিয়ে কবিতাকে অহেতুক দুর্বোধ্য  করেন না। তার কবিতার বিষয় প্রেক্ষিত এবং সমগ্রতা কৃত্তিমত্তার কুটাভাসে আর্কীণ থাকে না। সময়ের সাথে সময়ের ব্যবধান বিস্তর সন্দেহ নেই। কিন্তু তিনি তার কবিতার সাথে সময়ের ও জীবনের দূরত্ব দুর করতে সদাসচেষ্ট। তবে কেবল আধুনিকতায় নয়,কালোত্তীর্ণ সময়ের পরীক্ষায়ও তিনি একজন মিথোজীবি সাহিত্য ¯্রষ্টা। তার কবিতায় সমকালীন নি¤œ ও মধ্যবিত্ত মানুষের দু:খ ভাববোধ,সংকট শুন্যতা,সমস্যা ও  সম্ভাবনার অতিরেখ শিল্পায়ন ঘটে। কখনো তীব্র শ্লেষে ,কখনো তীক্ষè ব্যঙ্গবিদ্রুপে কখনো বা সখেদ কৌতুকে রসসিক্ত মনোভঙ্গিতে তার কবিতা বাঙময় হয়। সর্বোপরি ভাষা,ছন্দ আর শব্দের বিন্যাস বা গাঁথুনির জন্য তার সকল কবিতায় থাকে মৌলিকতা।

কবিতায় তিনি সব্যসাচী ও সিদ্ধহস্ত এবং কবিতা তার সহজাত প্রবৃত্তির কুসুমপ্রসবণ হলেও মাঝে মাঝে কবিতার সমালোচনা ও কলাম লেখায়ও তিনি উজ্জ্বল। বলাবাহুল্য এখন অনলাইন নির্ভর হাইব্রিড কবিতার বাম্পার ফলন হলেও প্রবন্ধ/কলাম লেখার জন্য যে মৌলিক মেধা,শ্রম ও ধৈর্যে দরকার তা আমাদের মধ্যে নেই বললে চলে। প্রবন্ধের পথ কবিতার মতো মোটেই কুসুমাস্তীর্ণ নয়। তাই তো আমরা অনেকে হাঁটি কবিতার সরলপথে। এই প্রেক্ষিতে তার সমৃদ্ধ প্রবন্ধ যাত্রা প্রণিধানযোগ্য। এবং স্বতন্ত্র আলোচনার দাবি রাখে।

আশাকরি কবি জিল্লুর রহমান আরো ভাল ভাল কবিতা লিখে এগিয়ে যাবেন তার স্বভাবজাত প্রথা বিরোধী পথে । এবং সত্য, সুন্দর ও শাশ^তের সন্ধানে। তার সৌন্দর্যবিস্তারী এবং চেতনা স ারী মনোদৃষ্টির মীমাংসাসূত্র আবিষ্কারে তার গুণমুগ্ধরা  উস্মুখ হবেন এই কামনা ব্যক্ত করছি।

এই সংবাদটি 49 বার পঠিত হয়েছে

ইউনিক ভিজিটর : 1




এই পাতার সর্বাধিক পঠিত খবরসমূহ

না সি মা খা ন

স্ব প ন চ ক্র ব র্ত্তী

স্ব প ন চ ক্র ব র্ত্তী

স্ব প ন চ ক্র ব র্তী

স্ব প ন চ ক্র ব র্তী

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter