সর্বশেষ সংবাদ এক হাতে সংসারের হাল                 সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর রিয়া চক্রবর্তীর মিডিয়া কানেকশন                  বরেণ্য গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী মৃত্যুবরণ করেছেন                 বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত শ্বাসকষ্ট নিয়ে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছেন                 করোনা আক্রান্ত কারও সংস্পর্শে এলে যা করণীয়                 অবশেষে সূর্য পাঞ্চোলিও মুখ খুললেন                 লটকনে কোলন ক্যান্সারসহ নানান জটিল ও কঠিন অসুখ সেরে ওঠে                 ক্ষুদ্র ও নগন্য একজন মানুষ থেকে আজকের বলিউড বাদশাহ                 ঐশ্বরিয়া রাই বচ্চন ও তার ৮ বছরের মেয়ে আরাধ্যা করোনাকে জয় করেছেন                 দুইবারের অস্কার বিজয়ী কিংবদন্তি অভিনেত্রী অলিভিয়া দে হাভিল্যান্ড মারা গেছেন                 মারা গেছেন হলিউডের জনপ্রিয় অভিনেতা জন স্যাক্সন                 জনপ্রিয় নায়িকা সাদিকা পারভিন পপি করোনা ভাইরাসে আক্রান্ত                 মিষ্টি আলু বা রাঙা আলুর ক্ষীর একই সঙ্গে পুষ্টিকর এবং সুস্বাদুও                  পাবনায় আধুনিক রানা ইকো পার্ক ও পিকনিক স্পট মানুষের মন কেড়েছে                 কুমড়ার বীজে রয়েছে শরীরের অপরিহার্য ফ্যাট ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড                

Saturday, August 15, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


বাহারি


ক্ষুদ্র ও নগন্য একজন মানুষ থেকে আজকের বলিউড বাদশাহ
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2020-07-28 13:02:04

শাহরুখ খান। সবাই তাকে একজন বড় অভিনেতা হিসেবেই চেনেন। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, কিভাবে তিনি অল্প অল্প করে ক্ষুদ্র ও নগন্য একজন মানুষ থেকে আজকের বলিউড বাদশাহ কিং খান হয়ে উঠেছেন!

শৈশবে বাবা-মায়ের সাথে দিল্লির একটি ভাড়া বাসায় বসবাস করতেন শাহরুখ খান। শাহরুখ স্কুলে পড়াশোনায় যেমন দুর্দান্ত ছিলেন, তেমনি উজ্জ্বল ছিলেন হকি ও ফুটবলেও। এই দুই খেলায় শাহরুখ ছিলেন অনবদ্য। হয়তো সেই ছাপটাই পাওয়া গেছে ‘চাক দে ইন্ডিয়ায়।’

কলেজ জীবনেই শাহরুখের মাথায় চেপে বসে অভিনয়ের ভুত। তা এমন জোরালোভাবেই চাপে যে মাস্টার্সের মাঝপথেই তিনি পড়াশুনা ছেড়ে থিয়েটারে যোগ দেন। কিন্তু যার ভাগ্যের লিখন খারাপ তার সবদিক থেকেই যেন ‘খারাবি’ আসতে থাকে। সেই সময় তার বাবা ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। তার কিছুদিন পরে মা-ও পৃথিবী ছেড়ে বিদায় নেন।

দৈনিক জনকন্ঠ || বাসস্ট্যান্ডে ঘুমানো ...

যেন অভাগা যেদিকে চায়, সাগর শুকায়ে যায়। এমন অবস্থায় শাহরুখ খান দারুণ অর্থ সংকটে পড়েন। যার ফলে সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনের কাজ শুরু করেন। যেখানে তিনি পেতেন মাত্র ৫০ রুপি। শাহরুখ বলেন, ‘ সিনেমায় অভিনয় করার লক্ষ্য নিয়ে যখন আমি মুম্বাইয়ে আসি তখন আমার থাকার জায়গা নেই, খাবার নেই, কোনো টাকাপয়সা নেই।’

এসময় তিনি টিভি সিরিয়ালের ছোট ছোট চরিত্রে কাজ করা শুরু করেন। শাহরুখের নিকট তখন এটাই ছিল অনেক কিছু। এরপর শাহরুখ ‘কাভি হা, কাভি না’ নামের একটি সিনেমায় প্রথমবারের মতো কাজ করেন এবং সেখান থেকে ২৫ হাজার রুপি পান। নিজের ছবি মুক্তির দিন নিজেই ছবির টিকেট ক্রয় করেন। সে সময়ও তিনি মুম্বাইয়ের বাসস্ট্যান্ড ও সমুদ্র সৈকতের ধারে ঘুমাতেন।

1280 Best SRK images in 2020 | Shahrukh khan, Khan, Bollywood

কিন্তু ১৯৯৩ সালটা কেবল শাহরুখের ক্যারিয়ারের মোড়ই ঘুরিয়ে দেয় না, বলতে গেলে পুরো জীবনটাই পালটে দেয়। পাঁচ বছরের সংগ্রামী জীবনের পর মুক্তি পায় ছবি ‘দিওয়ানা’। এই ছবিতে দিব্যা ভারতী’র বিপরীতে ঋষি কাপুরের সঙ্গে প্যারালাল চরিত্রে অভিনয় করেন শাহরুখ।

ছবি শুধু শাহরুখের কারণেই ‘সুপার ডুপার বামপার’ হিট হয়ে যায়। এই ছবির প্রতিটি গান শুধু ভারত নয় গোটা উপমহাদেশজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে যায়। ১৯৯৩ সালের পরেও দীর্ঘ সময় জুড়ে ছিল ‘দিওয়ানা’র উন্মাদনা।

এই ছবির মাধ্যমেই তিনি সেরা অভিষেকের পুরস্কার জিতে নেন। এ বিষয়ে কিং খান বলেন, আমি যতটা না সৃজনশীল অভিনয়ের জন্য ছবিটিতে সাইন করেছিলাম, তারচেয়ে বেশি প্রয়োজন ছিল আমার অভাব ঘোচানো। 

আর এরপরের ঘটনা তো সবারই জানা। আজ শাহরুখ খান শুধু বলিউডের কিং খানই নন, তিনি বিশ্বের সেরা দ্বিতীয় ধনী অভিনেতা। ৫৪ বছর বয়সী এই অভিনেতা এরইমধ্যে জিতেছেন ১৪টি ফিল্মফেয়ার পুরস্কারসহ ৮০টিরও বেশি পুরস্কার। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৬০০ মিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় পাঁচ হাজার ৮৮ কোটি ৭৪ লাখ টাকারও বেশি।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter